Monday, October 31, 2016

আপনার কম্পিউটার এর ইনস্টলেশনের তারিখ এবং আপটাইম বের করুন খুব সহজে। (Windows & Linux) PC

সারাংশ: আপনার কম্পিউটার এর ইনস্টলেশনের তারিখ এবং আপটাইম খোঁজা একটি সহজ কাজ। কিছু সহজ কমান্ড, যা আপনি Windows Comand Prompt এবং Linux terminal এ ব্যবহার করে ইনস্টলেশনের তারিখ এবং আপটাইম বের করতে পারবেন। উইন্ডোজ ব্যবহারকারীদের সহজেই Task Manager এ আপটাইম দেখতে পারেন।
আপনার অপারেটিং সিস্টেম কি outdated? কবে আপনি আপনার কম্পিউটারে ওএস ইন্সটল করেছিলেন ? আপনার এই প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একটি বিশাল মাথার মেমরি প্রয়োজন হবে। বলতে থাকুন, আমি অন্য একটি প্রশ্ন জিজ্ঞাসা করি। কতদিন আপনার পিসি চলছে শেষ বুট করার পর থেকে ? আপনার শুধু একটা মোটামুটি ধারণা থাকবে, কিন্তু নির্দিষ্ট কিছুই বলতে পারবেন না।
তাহলে কি আমি আপনাদের মিথ্যা বলছি, যে আপনি সহজেই আপনার উইন্ডোজ এবং লিনাক্স পিসিতে ইনস্টলেশনের তারিখ এবং আপটাইম বের করতে পারবেন ? না, মিথ্যা বলিনি। আপনি কিছু দরকারী ইউটিলিটি এবং কমান্ড ব্যবহার করে পিসির আপটাইম এবং অপারেটিং সিস্টেমের ইনস্টলেশনের তারিখ জানতে পারবেন।

উইন্ডোজ পিসিতে ইনস্টলেশনের তারিখ এবং আপটাইম বের করা

আপটাইম

একটি উইন্ডোজ পিসিতে আপটাইম বের করা খুব সহজ এবং আপনারা হয়তো অনেকেই এই পদ্ধতি জানেন। এটা শুধু Task Manager and Navigating তারপর Performance tab
এখানে CPU- র ট্যাবে, আপনি আপনার Windows PC র আপটাইম state পাবেন - Days:HH:MM:SS এই ফরম্যাটে।

ইনস্টলেশনের তারিখ -

উইন্ডোজ কম্পিউটারে ইনস্টলেশনের তারিখ বের করার জন্য আপনার Command Prompt এ যান। Command Prompt ওপেন করার জন্য আপানার CMD ওপেন করুন অথবা কিবোর্ডের Win+R বাটন চাপুন তাহলেই Command Prompt ওপেন হবে।
এখন Windows 10, 8.1, 8 এর Installation Date বের করার জন্য Command Prompt এ- নিচের কমান্ডটি দিন এবং Enter চাপুন।
systeminfo | find /i “Original”
Windows 7 অপারেটিং সিস্টেমের জন্য নিম্নলিখিত কমান্ড চালান
systeminfo | find /i “install date”

লিনাক্স পিসি ইনস্টলেশনের তারিখ এবং আপটাইম বের করা

আপটাইম -

লিনাক্স পিসিতে আপটাইম বের করা Windows পিসির মতোই সোজা। লিনাক্স-এ আপটাইম বের করার জন্য, কেবল টার্মিনাল ওপেন করে নিচের কমান্ডটি চালান। আমি আমার উবুন্টু 16.10 সিস্টেমে এভাবে করেছি। এটি অন্যান্য ডিস্ট্রিবিউশনেও কাজ হবে তো মনেহয়।
uptime
Uptime On Linux

ইনস্টলেশনের তারিখ -

লিনাক্স ইনস্টলেশনের তারিখ বের করের জন্য, আপনাকে একটা ফাইল অথবে লগ বের করতে কর হবে যেটা ইনস্টল করার সময় তৈরি হয়েছিল। আপনি এটা খুব সহজেই করতে পারবেন নিচের কমান্ডটি ব্যবহার করে। এটা সহজেই আপনার লিনাক্স ভিত্তিক অপারেটিং সিস্টেমের ইনস্টলেশনের তারিখ বের করে ফেলে।
ls -l /var/log/installer
নিচের টিউমেন্ট এর মাধ্যমে আপনার মতামত লিখতে ভুলবেন না। সবাই ভালো থাকেন।

0 comments: